স্বয়ংক্রিয় লিক্যুইড মিক্সিং ব্যাবস্থা
এখানে একটি সহজ উদাহরনের সাহায্যে অ্যাডভান্সড PLC প্রোগ্রামিং সম্পর্কে আলোচনা করা হয়েছে, যেখানে ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলির সাথে LADDER ডায়াগ্রামে ‘টাইমারের’ ব্যাবহার দেখানো হয়েছে। এখানে একটি স্বয়ংক্রিয় মিক্সিং ব্যাবস্থা দেখানো হয়েছে, যেখানে একটি পাত্রে দুই ধরনের তরল বা লিক্যুইড (Liquid A এবং Liquid B) একটি নির্দিষ্ট মাত্রায় ঢালার পর স্বয়ংক্রিয়ভাবে একটি ‘Stirrer’ দিয়ে তাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ভালোভাবে মিক্সিং করা হয়েছে এবং মিশ্রনটি ভালোভাবে মিশ্রিত হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি অন্য একটি পাত্রে ঢালা হয়েছে। এখানে প্রক্রিয়াটিকে শুরু থেকে চালানোর জন্য একটি Start সুইচ ব্যাবহার করা হয়েছে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পর অর্থাৎ সম্পূর্ণ পরিমান মিশ্রন বাইরের পাত্রে ঢালার পর প্রক্রিয়াটিকে পুনরায় শুরু থেকে চালু করার জন্য এক্ষেত্রে Start সুইচটিকে পুনরায় চাপ দিতে হবে। এছাড়াও এখানে একটি ‘Emergency Stop’ সুইচ ব্যাবহার করা হয়েছে প্রক্রিয়াটিকে মাঝপথে যে কোন অবস্থায় বন্ধ করার জন্য। সম্পুর্ন প্রক্রিয়াটিকে প্রথমে নিচে একটি ছবির সাহায্যে বোঝানো হয়েছে এবং পরবর্তীতে LADDER ডায়াগ্রামের সাহায্যে সম্পুর্ন প্রক্রিয়াটির PLC প্রোগ্রাম লেখা হয়েছে।
LADDER প্রোগ্রামিং শুরু করার পূর্বে উপরের মিক্সিং ব্যাবস্থাটি এবং তার খুঁটিনাটি ও এখানে ব্যাবহৃত বিভিন্ন ডিভাইস ও তাদের কর্মপদ্ধতি সম্পর্কে ভালোমত বোঝা প্রয়োজন। এখানে তিনটি 24V DC সিঙ্গল অ্যাক্টিং সলিনয়েড ভাল্ব (Solenoid Valve) ব্যাবহার করা হয়েছে, এগুলি যথাক্রমে S1, S2 এবং S3. সাধারনত সলিনয়েড ভাল্বের কাজ হল কোন প্রেসারাইজড ফ্লুইডকে একটি নির্দিষ্ট দিকে চালনা করা, অর্থাৎ সলিনয়েড ভাল্বের কয়েলকে অ্যাক্টিভেট করা হলে এবং ভাল্বের Inlet পোর্টে কোন প্রেসারাইজড ফ্লুইড থাকলে তা ভাল্বের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে অপর দিকে বাহিত হবে (সলিনয়েড ভাল্বের কর্মপদ্ধতি সম্পর্কে বইটির মেকাট্রনিক্স অংশের চতুর্থ অধ্যায়ে আলোচনা করা হয়েছে)। এবং ভাল্বের কয়েলকে ডি-অ্যাক্টিভেট করা হলে ভাল্বের Outletএ ফ্লুইডের প্রবাহ বন্ধ হয়ে যাবে। এখানে Liquid A কে মিক্সিং পাত্রে ঢালার জন্য S1 সলিনয়েড ভাল্বটিকে ব্যাবহার করা হয়েছে, অর্থাৎ S1 ভাল্বটি যতক্ষণ অ্যাক্টিভেট বা ON থাকবে ততক্ষন Liquid A ভাল্বের এর মধ্য দিয়ে প্রবাহিত হয়ে মিক্সিং পাত্রে জমা হতে থাকবে এবং S1 ভাল্বটি ডি-অ্যাক্টিভেট বা OFF হলে Liquid A মিক্সিং পাত্রে পড়া বন্ধ হয়ে যাবে। অনুরুপে এক্ষেত্রে S2 ভাল্বটিকে Liquid B র মিক্সিং পাত্রে পড়ার জন্য ব্যাবহার করা হয়েছে। আবার S3 সলিনয়েড ভাল্বটি যতক্ষণ অ্যাক্টিভেট বা ON থাকবে ততক্ষন মিক্সিং পাত্র থেকে মিক্সড লিক্যুইড বাইরের একটি পাত্রে জমা হতে থাকবে এবং ভাল্বটি ডি-অ্যাক্টিভেট বা OFF হলে মিক্সড লিক্যুইড বাইরের ওই পাত্রে পড়া বন্ধ হয়ে যাবে।
এখানে দুটি ফ্লোট সুইচ (Float Switch) F1 এবং F2 ব্যাবহার করা হয়েছে, এই ফ্লোট সুইচের
কাজ হচ্ছে কোন লিক্যুইডের লেভেল সঠিক মাত্রায় রয়েছে কিনা তা নির্নয় করা। অর্থাৎ ফ্লোট সুইচের সাহায্যে একটি লিক্যুইড কোন একটি
পাত্রে নির্দিষ্ট মাত্রায় রয়েছে কিনা তা নিশ্চিত করা হয়ে থাকে। ফ্লোট সুইচের সাথেই একটি ‘ফ্লোট’ যুক্ত থাকে যা
লিক্যুইডের ওপর ভাসতে পারে এবং ওই ভাসমান ফ্লোটের সাথেই একটি ছোট সুইচিং ব্যাবস্থা
যুক্ত থাকে, যা কিনা ওই ফ্লোটের ওঠানামার ওপর নির্ভর করে ON বা OFF হয়ে থাকে
(ফ্লোট সুইচের কর্মপদ্ধতি সম্পর্কে বইটির মেকাট্রনিক্স অংশের তৃতীয় অধ্যায়ে আলোচনা
করা হয়েছে)। এখানে দুটি NO (Normaly Open) টাইপ ফ্লোট
সুইচ ব্যাবহার করা হয়েছে, অর্থাৎ মিক্সিং লিক্যুইডটি একটি নির্দিষ্ট লেভেলে
পৌঁছালে তবেই সুইচ
অ্যাক্টিভেট হবে এবং সিগন্যাল (24V DC) PLCতে যাবে। এখানে দুটি ফ্লোট সুইচের মধ্যে F1 মিক্সিং লিক্যুইডের লোয়ার লেভেলকে (Lower Level) নির্দেশ করে ও F2 মিক্সিং লিক্যুইডের আপার লেভেলকে (Upper Level) নির্দেশ করার
জন্য ব্যাবহার করা হয়েছে।
এখানে একটি 3Phase ইন্ডাকশান মোটর M এবং মোটরের শ্যাফটের সাথে যুক্ত একটি Stirrer
ব্যাবহার করা হয়েছে, পাত্রের মধ্যে Liquid
A এবং Liquid B কে ভালোভাবে মিশ্রিত করার জন্য। অর্থাৎ Liquid A এবং Liquid B পাত্রের মধ্যে একটি নির্দিষ্ট মাত্রায় জমা হওয়ার পর
মোটরটি চালু হবে এবং তার সাথে যুক্ত Stirrer ওই দুটি মিশ্রনকে একটি নির্দিষ্ট সময়
ধরে মিশ্রিত করতে থাকবে। এরপর পূর্বনির্ধারিত
সময় পার হয়ে গেলে ইন্ডাকশান মোটরটির ঘোরা বন্ধ হয়ে যাবে এবং নিচের সলিনয়েড ভাল্বটি
খুলে গিয়ে ওই মিশ্রিত মিশ্রন বাইরের একটি পাত্রে জমা হবে।
LADDER ডায়াগ্রাম
LADDER ডায়াগ্রামের শুরুতে এখানে
ব্যাবহৃত বিভিন্ন ইনপুট আউটপুট ডিভাইস, টাইমার ইত্যাদির সম্পর্কে আলোচনা করা হল
এবং সেগুলির LADDER ডায়াগ্রামে ব্যাবহৃত
অ্যাড্রেসগুলি দেওয়া হল।
ইনপুট এলিমেন্টস
স্টার্ট সুইচ (Sw1) = I 0.1
ইমারজেন্সি স্টপ সুইচ (Sw2) =
I 0.2
লোয়ার লেভেল ফ্লোট সুইচ
(F1) = I 0.3
আপার লেভেল ফ্লোট সুইচ (F2) = I
0.4
আউটপুট এলিমেন্টস
Liquid A ইনলেট সলিনয়েড
(S1) = Q 0.1
Liquid B ইনলেট সলিনয়েড (S2) = Q
0.2
Mixture আউটলেট সলিনয়েড (S3) = Q 0.3
Stirrer মোটর কন্টাক্টর (C) =
Q 0.4
টাইমার
Stirrer ON টাইমার =
T1 (200 sec)
Mixture আউটলেট টাইমার = T2 (100 sec)
নিচের ছবিতে ‘স্বয়ংক্রিয়
লিক্যুইড মিক্সিং ব্যাবস্থার’ PLCর সাথে বিভিন্ন ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলির হার্ডওয়্যার কানেকশান
দেখানো হল।
উপরে উল্লিখিত স্বয়ংক্রিয় মিক্সিং ব্যাবস্থার LADDER ডায়াগ্রাম নিচে দেখানো হল এবং পরবর্তীতে ধাপে ধাপে প্রতিটি Rung অনুসারে ডায়াগ্রামটিকে বোঝানো হল।
RUNG 1
LADDER ডায়াগ্রামের এই লাইনটিতে Liquid
A ইনলেট সলিনয়েড S1 এর আউটপুট Q 0.1 কে অ্যাক্টিভেট করার
লজিক দেওয়া হয়েছে। অর্থাৎ Q 0.1 কে অ্যাক্টিভেট বা Logic 1 করা হলে Liquid
A মিক্সিং পাত্রের মধ্যে পড়বে এবং ডি-অ্যাক্টিভেট বা Logic 0 হলে পাত্রের মধ্যে Liquid Aর পড়া বন্ধ হবে। এখানে ইনপুট I 0.1 কে একটি পুশ সুইচের থেকে নেওয়া হয়েছে
এবং ওই সুইচের সাথে অন্য দুটি ইনপুট I 0.2 এবং I 0.3 কে অ্যান্ড লজিকে (AND Logic) যুক্ত করা হয়েছে। এখানে ইনপুট I 0.2 এবং I 0.3 যথাক্রমে ‘ইমারজেন্সি
স্টপ সুইচ Sw2’ এবং ‘লোয়ার লেভেল ফ্লোট সুইচ F1’ থেকে নেওয়া হয়েছে। এছাড়া ইনপুট I 0.1 এর সাথে আউটপুট Q 0.1 কে অর লজিকে (OR
Logic) যুক্ত করা হয়েছে। নিচে স্বাভাবিক অবস্থায় অর্থাৎ মিক্সিং পাত্রে যখন কোন প্রকার লিক্যুইড
নেই, সেই অবস্থায় RUNG 1 এর সিগন্যাল
ফ্লো ডায়াগ্রাম দেখানো হল।
এখানে ইনপুট I 0.2 এবং I 0.3 কে NC কন্টাক্ট হিসাবে নেওয়া হয়েছে। অর্থাৎ সাধারন অবস্থায় ইমারজেন্সি স্টপ সুইচ অ্যাক্টিভেট না করা হলে পাওয়ার
ফ্লো লাইন NC কন্টাক্টের
মধ্যে দিয়ে হবে, কিন্তু ইমারজেন্সি স্টপ সুইচ প্রেস করা হলে বা অ্যাক্টিভেট করা
হলে পাওয়ার ফ্লো লাইন বন্ধ হয়ে যাবে। আবার লোয়ার লেভেল ফ্লোট সুইচের ইনপুট I
0.3 কেও এখানে NC কন্টাক্ট হিসাবে নেওয়া হয়েছে। অর্থাৎ যতক্ষণ ফ্লোট সুইচটি ডি-অ্যাক্টিভেটেড থাকবে ততক্ষন পাওয়ার ফ্লো
লাইন চালু থাকবে, কিন্তু ফ্লোট সুইচটি অ্যাক্টিভেট হয়ে গেলে পাওয়ার ফ্লো লাইন বন্ধ
হয়ে যাবে। এখানে
কন্টেনারের নিচের দিকে লোয়ার লেভেল ফ্লোট সুইচ বা F1 কে বসানো হয়েছে, অর্থাৎ Liquid
A কন্টেনারে ততক্ষনই পড়তে থাকেবে যতক্ষণ না F1 ফ্লোট সুইচটি অ্যাক্টিভেট হচ্ছে। F1 অ্যাক্টিভেট
হয়ে গেলে (ইনপুট I 0.3 এর স্ট্যাটাস Logic 1 হলে) Liquid
A কন্টেনারে পড়া বন্ধ হয়ে যাবে।
এখানে একেবারে প্রথম অবস্থায় যখন কন্টেনারে কোন লিক্যুইড নেই এবং ইমারজেন্সি
সুইচ ডি-অ্যাক্টিভেটেড রয়েছে, সেই অবস্থায় স্টার্ট সুইচ Sw1 কে প্রেস করা হলে বা
ইনপুট I
0.1 কে Logic 1 করা হলে আউটপুট Q 0.1 অ্যাক্টিভেট
বা স্ট্যাটাস Logic
1 হয়ে যাবে (কারন এই অবস্থায় I
0.2 এবং I 0.3 দুটি ইনপুটই NC লজিকে রয়েছে)। Q 0.1 এর স্ট্যাটাস Logic
1 করার ফলে সলিনয়েড ভাল্ব S1
অ্যাক্টিভেট হবে এবং Liquid
A মিক্সিং পাত্রের মধ্যে পড়তে শুরু করবে। এখন যদি স্টার্ট
সুইচকে ছেড়েও দেওয়া হয় বা Sw1 সুইচের স্ট্যাটাস
Logic 0 করা হয়, তবুও
আউটপুট Q 0.1 এর স্ট্যাটাস Logic 1 হয়েই থাকবে, কারন এখানে Q 0.1 কে I 0.1 এর সাথে প্যারালাল বা OR লজিকে ব্যাবহার করা হয়েছে এবং সেটি একটি Latching সার্কিট হিসাবে কাজ করবে। এই পরিস্থিতিতে Liquid A কন্টেনারের মধ্যে পড়তে পড়তে এমন একটি উচ্চতায় আসবে যেখানে F1 ফ্লোট সুইচটি অ্যাক্টিভেট হয়ে যাবে এবং সঙ্গে সঙ্গেই আউটপুট Q 0.1
ডি-অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে (কারন এক্ষেত্রে I 0.3 এর
স্ট্যাটাস Logic
1 হওয়ার ফলে এবং ইনপুটটি NC
লজিকে থাকার জন্য আউটপুট Q 0.1 অ্যাক্টিভেট
হওয়ার পাওয়ার ফ্লো লাইন বন্ধ হয়ে যাবে)। এই অবস্থায় কোনমতেই আর Liquid A কন্টেনারে পড়তে পারবে না, এমনকি পুনরায় স্টার্ট সুইচকে প্রেস করা হলেও। নিচে RUNG
1 এর সিগন্যাল ফ্লোর তিনটি আলাদা অবস্থা ছবির সাহায্যে বোঝানো
হল।
RUNG 2
ডায়াগ্রামের এই লাইনটিতে Liquid B ইনলেট সলিনয়েড S2 এর আউটপুট Q 0.2 কে অ্যাক্টিভেট করার লজিক দেওয়া হয়েছে, অর্থাৎ Q 0.2 কে অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 1 করা হলে Liquid
B পাত্রের মধ্যে পড়বে এবং Logic
0 করা হলে পাত্রের মধ্যে Liquid
B র পড়া বন্ধ হবে। এখানে ইনপুট I
0.3 র সাথে অন্য দুটি ইনপুট I
0.2 এবং I 0.4 কে অ্যান্ড লজিকে (AND Logic) যুক্ত করা হয়েছে। এক্ষেত্রে ইনপুট I
0.2 এবং I
0.4 যথাক্রমে ইমারজেন্সি স্টপ সুইচ
Sw2 এবং আপার লেভেল ফ্লোট সুইচ F2 থেকে নেওয়া হয়েছে। এছাড়া ইনপুট I 0.3 র সাথে
আউটপুট Q 0.2 কে অর লজিকে (OR Logic) যুক্ত করা হয়েছে। নিচে
স্বাভাবিক অবস্থায় RUNG 2 এর সিগন্যাল
ফ্লো ডায়াগ্রাম দেখানো হল।
এখানে ইনপুট I 0.2 এবং I 0.4 কে NC কন্টাক্ট হিসাবে নেওয়া হয়েছে। অর্থাৎ সাধারন অবস্থায় ইমারজেন্সি স্টপ সুইচ অ্যাক্টিভেট না করা হলে পাওয়ার
ফ্লো লাইন NC কন্টাক্টের
মধ্যে দিয়ে হবে, কিন্তু ইমারজেন্সি স্টপ সুইচ প্রেস করা হলে বা অ্যাক্টিভেট করা
হলে পাওয়ার ফ্লো লাইন বন্ধ হয়ে যাবে। আবার আপার লেভেল ফ্লোট সুইচ F2 এর ইনপুট I 0.4 কেও এখানে NC কন্টাক্ট হিসাবে নেওয়া হয়েছে। অর্থাৎ যতক্ষণ ফ্লোট সুইচটি ডি-অ্যাক্টিভেটেড থাকবে
ততক্ষন পাওয়ার ফ্লো লাইন চালু থাকবে, কিন্তু ফ্লোট সুইচটি অ্যাক্টিভেটেড হয়ে গেলে
পাওয়ার ফ্লো লাইন বন্ধ হয়ে যাবে। এখানে কন্টেনারের উপরের দিকে আপার লেভেল ফ্লোট সুইচ বা F2 কে বসানো হয়েছে, অর্থাৎ Liquid B কন্টেনারের মধ্যে ততক্ষনই পড়তে থাকেবে যতক্ষণ না উপরের F2 ফ্লোট সুইচটি অ্যাক্টিভেট হচ্ছে। F2 অ্যাক্টিভেট
হয়ে গেলে (ইনপুট I 0.4 র স্ট্যাটাস Logic
1 হলে) Liquid B কন্টেনারে পড়া
বন্ধ হয়ে যাবে।
পূর্বের RUNG 1 এ দেখা গেছে লোয়ার
লেভেল ফ্লোট সুইচ বা F1 অ্যাক্টিভেট বা Logic
1 হওয়ার সঙ্গে সঙ্গেই আউটপুট Q 0.1
ডি-অ্যাক্টিভেট হয়ে যায়। এখানে কিন্তু F1 এর ইনপুট I 0.3 অ্যাক্টিভেট বা Logic
1 হওয়ার সঙ্গে সঙ্গেই আউটপুট Q 0.2 অ্যাক্টিভেট হয়ে যাবে (কারন এই অবস্থায় I 0.2 এবং I 0.4 দুটি ইনপুটই NC লজিকে রয়েছে)। অর্থাৎ লোয়ার লেভেল ফ্লোট সুইচ F1 অ্যাক্টিভেট হওয়ার সঙ্গে সঙ্গে যেমন Liquid A কন্টেনারে পড়া বন্ধ হবে, তৎক্ষণাৎ Liquid B কন্টেনারে পড়া
চালু হয়ে যাবে। কারন Q 0.2 এর স্ট্যাটাস Logic
1 হওয়ার ফলে সলিনয়েড ভাল্ব S2
অ্যাক্টিভেট হবে এবং Liquid
B মিক্সিং পাত্রের মধ্যে পড়তে শুরু করবে। এখানেও আউটপুট Q 0.2
কে ইনপুট I 0.3 এর সাথে OR লজিকে Latching সার্কিট হিসাবে ব্যাবহার করা হয়েছে, অর্থাৎ একবার Liquid B কন্টেনারে পড়া চালু হলে তা চলতেই থাকবে যতক্ষণ না আপার
লেভেল ফ্লোট সুইচ F2 এর ইনপুট I 0.4 অ্যাক্টিভেট বা স্টাটাস Logic
1 হয়। এখানে আউটপুট Q 0.2 কে Latching সার্কিট হিসাবে
ব্যাবহার না করলেও চলত, কারন I 0.3 ON হবার পর সেটি
পরবর্তীতে ON হয়েই থাকবে
কারন Liquid B ক্রমাগত
পাত্রের মধ্যে পড়তেই থাকবে। কিন্তু ওই ফ্লোট সুইচের ইনপুট কোন কারনে ফ্লাকচুয়েট করলে, সেক্ষেত্রে Q 0.2 এর আউটপুটও ফ্লাকচুয়েট করবে, এই অবস্থা যাতে না তৈরি হয়, তাই Q 0.2 কে ইনপুট I 0.3 এর সাথে OR লজিকে Latching সার্কিট হিসাবে ব্যাবহার করা হয়েছে। এক্ষেত্রে I 0.4 ইনপুটটি NC লজিকে থাকার
জন্য সেটি অ্যাক্টিভেট হলে বা স্ট্যাটাস Logic
1 হলে আউটপুট Q 0.2 অ্যাক্টিভেট
হওয়ার পাওয়ার ফ্লো লাইন বন্ধ হয়ে যাবে এবং এই অবস্থায় কোনমতেই আর Liquid B কন্টেনারের মধ্যে পড়তে পারবে না। অর্থাৎ এই পরিস্থিতিতে দুই ধরনের লিক্যুইডেরই
কন্টেনারের মধ্যে পড়া বন্ধ হয়ে যাবে। নিচে RUNG 2 এর সিগন্যাল
ফ্লোর দুইটি আলাদা অবস্থা ছবির সাহায্যে বোঝানো হল।
RUNG 3
LADDER ডায়াগ্রামের এই লাইনটিকে লক্ষ্য করলে দেখা যাবে যে, আপার
লেভেল ফ্লোট সুইচের ইনপুট I 0.4 অ্যাক্টিভেট হওয়ার ফলে যেমন Liquid B কন্টেনারে পড়া বন্ধ হবে, ঠিক সাথে সাথেই আউটপুট Q 0.4 অ্যাক্টিভেট হয়ে
যাবে এবং তার ফলে ‘Stirrer’ মোটরটির ঘোরা চালু হয়ে যাবে, এবং তার সাথে একটি ‘ON DELAY’ টাইমার T1 কে চালু করে দেবে। পূর্বে ‘টাইমার এবং
কাউন্টার’ অধ্যায়ে
আলোচনা করা হয়েছে যে টাইমারের সিম্বল বিভিন্ন কোম্পানির LADDER ডায়াগ্রামের
ক্ষেত্রে ভিন্ন হয়ে থাকে। বোঝার সুবিধার
জন্য এখানে ON DELAY টাইমারের যে সিম্বল ব্যাবহার করা হয়েছে, তা SIEMENS এর তৈরি ‘S7200 PLC’ তে ব্যাবহৃত হয় এবং এক্ষেত্রে টাইমারের সিম্বলে ‘TON’ দিয়ে ON DELAY টাইমারকে বোঝানো হয়েছে। ডায়াগ্রাম অনুসারে আউটপুট Q 0.4
কে অ্যাক্টিভেট করার জন্য ইনপুট I 0.4 কে NO লজিকে এবং ‘অন ডিলে টাইমারের’ আউটপুট ও ‘ইমারজেন্সি
স্টপ সুইচের ইনপুট দুটিকে NC লজিকে I 0.4 এর সাথে সংযোগ করা হয়েছে। ইমারজেন্সি স্টপ সুইচের ইনপুট
অর্থাৎ I
0.2র কন্টাক্টের লজিক আগের RUNG দুটিতে বর্ননা করা লজিক
অনুসারেই হবে অর্থাৎ ইমারজেন্সি স্টপ সুইচকে অ্যাক্টিভেট করা হলে এক্ষেত্রেও Q 0.4
সঙ্গে সঙ্গে ডি-অ্যাক্টিভেট হয়ে
যাবে। এখানে যে ON DELAY টাইমারটি ব্যাবহার
করা হয়েছে তার টাইম ভ্যালু 200 Second (টাইমারের PT পয়েন্টে অর্থাৎ ‘প্রিসেট টাইম’ ভ্যালুতে 200 দেখানো হয়েছে)। ON DELAY টাইমারের কর্মপদ্ধতি হল টাইমারটিকে Enable করা
হলে (টাইমারের IN পয়েন্টের
স্ট্যাটাস Logic 1 করা হলে)
টাইমারের আউটপুট কিন্তু সঙ্গে সঙ্গে ON হয়
না, সেটি টাইম ভ্যালুতে দেওয়া সময় আনুসারে কিছু সময় পর আউটপুটকে ON করে থাকে। এক্ষেত্রেও
টাইমারটিকে Enable করার 200 second পর ওই টাইমারের আউটপুট ON হবে। নিচে স্বাভাবিক অবস্থায় RUNG
3 এর সিগন্যাল ফ্লো ডায়াগ্রাম দেখানো হল।
এখন আউটপুট Q 0.4কে অ্যাক্টিভেট করার জন্য T1 অন ডিলে টাইমারের আউটপুটকে
যেহেতু NC লজিকে সংযোগ করা হয়েছে, তাই টাইমারের আউটপুট ON হওয়ার সঙ্গে সঙ্গেই আউটপুট Q 0.4
ডি-অ্যাক্টিভেট হয়ে যাবে। অর্থাৎ এক্ষেত্রে
Stirrer মোটরটি চালু হওয়ার 200 second পর সেটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। এর অর্থ Liquid A এবং Liquid Bকে এক্ষেত্রে 200 second ধরে কন্টেনারের মধ্যে মিশ্রিত করা
হয়েছে। পরবর্তীকালে প্রয়োজন অনুসারে
শুধুমাত্র T1 টাইমারের টাইম ভ্যালু পরিবর্তন করলেই লিক্যুইড দুটির মিশ্রিত করার
সময় কম বা বেশী করা সম্ভব। এই অবস্থায় আপার লেভেল ফ্লোট সুইচের ইনপুট I
0.4 অ্যাক্টিভেট থাকলেও আউটপুট Q 0.4 কিন্তু ডি-অ্যাক্টিভেট
বা স্ট্যাটাস Logic 0 হয়েই থেকে যাবে। নিচে RUNG 3 এর সিগন্যাল
ফ্লোর দুইটি আলাদা অবস্থা ছবির সাহায্যে বোঝানো হল।
RUNG 4
LADDER ডায়াগ্রামের এই অংশে কন্টেনার থেকে মিশ্রনকে বাইরের
পাত্রে বের করার স্বয়ংক্রিয় ব্যাবস্থা বোঝানো হয়েছে
অর্থাৎ এখানে সলিনয়েড ভাল্ব S3 এর আউটপুট Q 0.3 কে অ্যাক্টিভেট করার লজিক দেওয়া হয়েছে। এক্ষেত্রে Q 0.3 কে অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic
1 করা হলে মিশ্রিত লিক্যুইড S3
সলিনয়েড ভাল্বের মধ্যে দিয়ে বাইরের পাত্রের মধ্যে জমা
হবে এবং স্ট্যাটাস Logic 0 হলে মিশ্রন বাইরের
পাত্রের মধ্যে পড়া বন্ধ হবে। এখানে টাইমার T1 এর সাথে ইনপুট I 0.2 এবং টাইমার T2 কে অ্যান্ড লজিকে (AND
Logic) যুক্ত করা হয়েছে এবং আউটপুট Q 0.3 কে অর লজিকে (OR Logic) T1 এর সাথে যুক্ত করা হয়েছে। এখানেও ইমারজেন্সি স্টপ সুইচের ইনপুট I 0.2 কে ব্যাবহার করা হয়েছে, যার কর্মপদ্ধতি এক্ষেত্রে পূর্বের
মতই হবে। নিচে স্বাভাবিক অবস্থায় RUNG 4 এর সিগন্যাল ফ্লো ডায়াগ্রাম দেখানো হল।
RUNG 3 অনুসারে টাইমার T1 এর আউটপুট ON হওয়ার সঙ্গে সঙ্গেই Stirrer মোটরটির
ঘোরা যেমন বন্ধ হয়ে যাবে, তেমনই আউটপুট Q 0.3 অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 1 হবে (কারন এই অবস্থায় I 0.2 এবং T2 NC লজিকে রয়েছে)। আবার আউটপুট Q 0.3 কে T1 এর সাথে OR লজিকে রাখা হয়েছে, অর্থাৎ আউটপুট Q 0.3 একবার অ্যাক্টিভেট হয়ে গেলে সেটি T1 এর পরিবর্তে
ল্যাচিং সার্কিট হিসাবে কাজ করবে। এখানে আউটপুট Q 0.3 অ্যাক্টিভেট হলে কন্টেনারের মধ্যের মিশ্রিত লিক্যুইড সলিনয়েড ভাল্ব S3 এর মধ্য দিয়ে বাইরের পাত্রে জমা হতে থাকবে। কিছু সময় পর আপার লেভেল ফ্লোট সুইচের ইনপুট I 0.4 ডি-অ্যাক্টিভেট হয়ে যাবে (মিশ্রিত লিক্যুইড বাইরে
বেরিয়ে যাওয়ার জন্য) এবং সেটি T1 টাইমারটিকেও OFF করে দেবে (RUNG 3 এর লজিক অনুসারে)
এবং ফলস্বরূপ T1 এর স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে। কিন্তু আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস Logic
1 হয়েই থেকে যাবে (কারন এখানে আউটপুট Q 0.3 কে T1 এর পরিবর্তে ল্যাচিং সার্কিট হিসাবে ব্যাবহার করা হয়েছে)। এখন এই আউটপুট Q 0.3 ততক্ষনই ON থাকবে বা মিশ্রিত লিক্যুইড S3
সলিনয়েড ভাল্বের মধ্যে দিয়ে বাইরের পাত্রের মধ্যে
ততক্ষনই পড়বে, যতক্ষন না টাইমার T2 এর আউটপুটকে ON করা হচ্ছে, অথবা ইমারজেন্সি
স্টপ সুইচকে প্রেস করা হচ্ছে। T2 টাইমারকে অ্যাক্টিভেট করার বা চালু করার ব্যাবস্থা RUNG
5 এ দেখানো হয়েছে। নিচে RUNG 4 এর সিগন্যাল
ফ্লো এর তিনটি আলাদা অবস্থা ছবির সাহায্যে দেখানো হল।
RUNG 5
ডায়াগ্রামের এই অংশটিতে RUNG 4 এ ব্যাবহার করা T2 টাইমারকে অ্যাক্টিভেট করার বা চালু করার লজিক দেখানো হয়েছে। এখানে লক্ষ্য করলে দেখা যাবে, আউটপুট Q 0.3 কে ব্যাবহার করা হয়েছে
টাইমার T2 কে চালু করার
জন্য, অর্থাৎ আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস Logic 1 হলেই টাইমার T2 চালু হবে এবং এই টাইমারটিও যেহেতু একটি ON
DELAY টাইমার তাই 100 second পরে এই টাইমারটির আউটপুটও ON হবে (সিম্বলে TON দিয়ে ON DELAY টাইমারকে বোঝানো হয়েছে)। টাইমার T2 এর আউটপুটকে আবার NC লজিকে পূর্বের RUNG 4 এর আউটপুট Q 0.3 কে ON করার জন্য
ব্যাবহার করা হয়েছে। অর্থাৎ টাইমার T2 এর আউটপুট যখনই ON হবে, সঙ্গে সঙ্গে আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে। আবার আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস Logic
0 হওয়ার সঙ্গে সঙ্গেই
টাইমার T2 রও চালু হওয়ার সিগন্যাল বন্ধ হয়ে যাবে এবং সম্পুর্ন ব্যাবস্থাটি এই অবস্থায়
থেকে যাবে, অর্থাৎ RUNG 4 এর সিগন্যাল ফ্লো আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। এক্ষেত্রে আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস Logic
0 হয়েই থেকে যাবে এবং মিশ্রিত লিক্যুইড সলিনয়েড ভাল্ব S3 এর মধ্য দিয়ে বাইরের পাত্রে পড়া বন্ধ হয়ে যাবে। এখানে শুধুমাত্র T2 টাইমারের টাইম ভ্যালু (প্রিসেট টাইম PT) পরিবর্তন করে সহজেই মিশ্রিত লিক্যুইডের বাইরে পড়ার সময়কে সহজেই নিয়ন্ত্রন
করা সম্ভব। নিচে RUNG
5 এর সিগন্যাল ফ্লো ডায়াগ্রাম দেখানো হল।
মিক্সিং ব্যাবস্থাটিকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করা
উপরে যে স্বয়ংক্রিয় লিক্যুইড মিক্সিং ব্যাবস্থার LADDER
ডায়াগ্রাম দেখানো হয়েছে, সেখানে সহজেই ফ্লোট সুইচ দুটিকে
ওপর নিচে ‘সেট’ করে Liquid A এবং Liquid B এর মিক্সিং
পাত্রে বা কন্টেনারে জমা হওয়ার পরিমানকে নির্ধারন করা যেতে পারে। এছাড়া টাইমার T1 এবং T2 এর ‘প্রিসেট টাইমকে’ প্রয়োজন অনুসারে পরিবর্তন করে যথাক্রমে Stirrer মোটর
চালু থাকার সময় এবং মিশ্রিত লিক্যুইড বাইরের পাত্রে পড়ার সময়ও সহজেই নির্ধারন করা
সম্ভব। এই LADDER
ডায়াগ্রামে যে স্বয়ংক্রিয় মিক্সিং ব্যাবস্থার বর্ননা করা
হয়েছে, সেটি একবার সম্পুর্ন ‘Cycle’ কমপ্লিট হওয়ার
পর বন্ধ হয়ে যাবে এবং পুনরায় ব্যাবস্থাটিকে চালু করতে হলে স্টার্ট সুইচ S1 কে
পুনরায় চাপ দিতে হবে। কিন্ত এই
ব্যাবস্থাটিকেও স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করার ব্যাবস্থা করা যেতে পারে, অর্থাৎ
একটি Cycle কমপ্লিট হওয়ার পর পুনরায় সেটি আবার নিজে থেকেই পুনরায় প্রথম থেকে চালু
হয়ে যাবে, এবং সেক্ষেত্রে LADDER ডায়াগ্রামে কি পরিবর্তন করা প্রয়োজন তা নিচে দেখানো
হল।
উপরে দেওয়া LADDER ডায়াগ্রামে RUNG 1 এ ইনপুট I 0.1 এবং Q 0.1 এর সাথে T2 টাইমারের আউটপুটকে OR লজিকে সংযোগ করা হয়েছে। অর্থাৎ এই সার্কিট অনুসারে I 0.1 এবং T2 এই দুটির মধ্যে যে কোন একটির স্ট্যাটাস মুহুর্তের জন্যও Logic 1 হলে Q 0.1 অ্যাক্টিভেট হয়ে থাকেবে (কারন এক্ষেত্রে Q 0.1 আউটপুট নিজেকে Latching করে নেবে)। ডায়াগ্রামের RUNG 5 অনুসারে Q 0.3 কে ব্যাবহার করা হয়েছে T2 কে অ্যাক্টিভেট করার জন্য এবং পূর্বে ওই T2 এর আউটপুটকেই আবার NC লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.3 কে অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 1 করার জন্য। তাই T2 এর আউটপুট মুহুর্তের জন্য ON হয়েই তা OFF হয়ে যাবে (কারন T2 এর আউটপুট ON হওয়ার ফলে, T2 কে অ্যাক্টিভ করার জন্য নিযুক্ত Q 0.3 এর স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে)। এখানে T2 এর এই মুহুর্তের জন্য ON আউটপুটকেই বা Pulse কেই কাজে লাগানো হয়েছে স্বয়ংক্রিয় মিক্সিং ব্যাবস্থার পরবর্তী Cycle কে পুনরায় চালু করার জন্য। তাই এক্ষেত্রে সম্পুর্ন Cycle টি নিরবিচ্ছিন্নভাবেই চলতে থাকবে এবং সেক্ষেত্রে এই নিরবিচ্ছিন্ন Cycle কে থামানোর জন্য ইমারজেন্সি স্টপ সুইচ S2 কে প্রেস করতে হবে। উপরের ছবিতে T2 এর মুহুর্তের জন্য ON অবস্থার সিগন্যাল ফ্লো ডায়াগ্রাম দেখানো হয়েছে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন