সোমবার, ৫ জুন, ২০২৩

ফান্ডামেন্টালস অফ LADDER প্রোগ্রামিং

LADDER  প্রোগ্রামিং বা ডায়াগ্রাম কি? 

LADDER ডায়াগ্রাম হল একটি গ্রাফিক্যাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা কিনা কিছু লজিক্যাল অপারেশানকে সিম্বলিক নোটেশানের সাহায্যে বর্ননা করা হয়ে থাকে। LADDER ডায়াগ্রামের সাহায্যে প্রোগ্রামিং করতে হলে প্রধানত কিছু লজিক সিম্বলের ব্যাবহার করা হয় এবং সিরিজ অফ RAIL এবং RUNG এর সাহায্যে প্রোগ্রাম লেখা হয়ে থাকেপ্রথমেই বলে রাখা ভালো এখানে যে LADDER  প্রোগ্রামিং সম্মন্ধে আলোচনা করা হয়েছে, তা মূলত SIEMENS এর তৈরি PLC‘LADDER Language’কে মাথায় রেখে, অর্থাৎ এখানে ব্যাবহৃত বিভিন্ন সিম্বল এবং ডায়াগ্রাম লেখার ধরন অনেকটা SIEMENS এর তৈরি PLCLADDER Diagram এর মত যদিও অন্যান্য কোম্পানিগুলি যেমন ALLEN-BRADLEY, MITSUBISHI, FANUC, DELTA, OMRON ইত্যাদির PLC তে ব্যাবহৃত বিভিন্ন সিম্বল এবং তাদের ‘LADDER Diagram’ লেখার ধরন মোটামুটিভাবে অনেকটা SIEMENS এর মতইতাই এখানে বোঝার সুবিধার জন্য কখনো কখনো অন্য কোম্পানিগুলির সিম্বলও ব্যাবহার করা হয়েছে সুতরাং এখানে দেখানো LADDER ডায়াগ্রাম কোন একটি নির্দিষ্ট কোম্পানির লেখা PLCর মতন হুবহু নাও হতে পারেএখানে প্রথমেই সিম্বলগুলির পরিচিতি দেওয়া হয়েছে এবং পরবর্তীতে ওই সিম্বলগুলি ব্যাবহার করে কিভাবে LADDER প্রোগ্রামিং করা হয় তা উদাহরনের সাহায্যে বোঝানো হয়েছেLADDER প্রোগ্রামিং এর ক্ষেত্রে সাধারনত দুটি প্রধান সিম্বল ব্যাবহার করা হয়, একটি হল কন্টাক্ট (Contact) ও অপরটি কয়েল (Coil) এছাড়াও LADDER প্রোগ্রামিং এ মাঝে মাঝে বিভিন্ন ধরনের ‘Box’ সিম্বল ব্যাবহার করা হয়, এই Box সিম্বল দিয়ে LADDER ডায়াগ্রামে সাধারনত টাইমার, কাউন্টার ইত্যাদিকে বোঝানো হয়। 

LADDER  প্রোগ্রামিং বা ডায়াগ্রাম কিভাবে লেখা হয়?

LADDER প্রোগ্রামিং এ বিভিন্ন ধরনের সিম্বল এবং লজিক্যাল এক্সপ্রেশান যেমন AND, OR, NOT ইত্যাদি ব্যাবহার করা হয়, এবং এই লজিক্যাল এক্সপ্রেশানগুলির সাহায্যে সাধারনত Normally Open অথবা Normally Closed কন্টাক্ট এবং Series অথবা Parallel কানেকশানের বর্ননা করা হয়ে থাকে। LADDER ডায়াগ্রামে সাধারনত দুটি Rail থাকে, একটি ডান দিকে এবং অপরটি বাম দিকে, এবং বিভিন্ন কন্টাক্ট, কয়েল, লজিক্যাল এক্সপ্রেশান ইত্যাদি এই দুটি লাইনের মাঝেই লেখা হয়। লাইনের মাঝে ব্যাবহৃত প্রতিটি কম্পোনেন্ট ইন্টারকানেক্টেড এবং সাথে সাথে দুইদিকের লাইনের সাথে সংযুক্ত থাকে, যাকে কিনা একটি Rung বলা হয়, এবং  এই ধরনের অনেকগুলি Rung এর সমন্বয়ে বা পরপর লিখে একটি সম্পুর্ন PLC প্রোগ্রাম লেখা হয়ে থাকে। LADDER ডায়াগ্রামে ধারনত দুটি principal symbol ফাংশান ব্যাবহার করা হয়ে থাকে, এগুলি হল Contact এবং CoilContact কে সাধারনত ইনপুট এলিমেন্ট হিসাবে ধরা হয় এবং Coil কে আউটপুট এলিমেন্ট হিসাবে দেখানো হয়ে থাকে। এছাড়াও LADDER প্রোগ্রামিং এ বিভিন্ন ধরনের ‘Box’ সিম্বল ব্যাবহার করা হয়, টাইমার, কাউন্টার ইত্যাদিকে বোঝানোর জন্য নিচের ছবিতে LADDER ডায়াগ্রামের একটি কমন ফরম্যাট দেখানো হল।

Ladder ডায়াগ্রামে ব্যাবহৃত বিভিন্ন এলিমেন্ট

নিচের ছবিতে একটি LADDER ডায়াগ্রামে ব্যাবহৃত বিভিন্ন এলিমেন্ট দেখানো হল এবং পরবর্তীতে বিভিন্ন সিম্বলগুলি সম্মন্ধে বিস্তৃত আলোচনা করা হল। 

কন্টাক্ট (Contact)

কন্টাক্ট বলতে একটি সুইচের ইনপুটকে বোঝানো যেতে পারে, যা কিনা বাইরে থেকে অ্যাক্টিভ বা ডি-অ্যাক্টিভ করা যায়, আবার PLC প্রোগ্রামের অন্য কোন এলিমেন্টকেও (আউটপুট, ইন্টার্নাল রিলে ইত্যাদি) কন্টাক্ট হিসাবে ব্যাবহার করা যায় কন্টাক্ট সাধারনত দুই প্রকারের হয়ে থাকে, এদুটি হল নরম্যালি ওপেন (Normally Open) বা NO কন্টাক্ট এবং অপরটি নরম্যালি ক্লোজ (Normally close) বা NC কন্টাক্ট নিচে এই দুই ধরনের কন্টাক্টের ছবি দেওয়া হল 

 

নরম্যালি ওপেন বা NO কন্টাক্টের ক্ষেত্রে যখন ওই কন্টাক্টের স্ট্যাটাস বিট জিরো বা  Logic-0 থাকবে তখন ওই কন্টাক্টের মধ্যে দিয়ে কোন পাওয়ার ফ্লো হবে না, কিন্তু যখন ওই কন্টাক্টের  স্ট্যাটাস বিট ওয়ান হবে বা Logic-1 হবে, তখন ওই কন্টাক্টের মধ্যে দিয়ে পাওয়ার ফ্লো হবেআবার নরম্যালি ক্লোজ বা NC কন্টাক্টের ক্ষেত্রে এই ব্যাপারটি ঠিক বিপরিত অর্থাৎ সেক্ষেত্রে যখন কন্টাক্টের স্ট্যাটাস বিট জিরো বা Logic-0 থাকবে তখন ওই কন্টাক্টের মধ্যে দিয়ে পাওয়ার ফ্লো হতে থাকবে, এবং যখন NC কন্টাক্টের স্ট্যাটাস বিট ওয়ান হবে বা Logic-1 হবে তখন ওই কন্টাক্টের মধ্যে দিয়ে পাওয়ার ফ্লো বন্ধ হয়ে যাবে সাধারনত কন্টাক্টের সিম্বলের ঠিক ওপরেই অ্যাড্রেস লিখে ওই কন্টাক্টটির পরিচিতি দেওয়া হয়ে থাকে  

কয়েল (Coil)

কয়েল বলতে একটি রিলেকে বোঝানো যেতে পারে, যা কিনা উপরে উল্লিখিত কন্টাক্টের সাহায্যে অ্যাক্টিভ হতে পারেঅর্থাৎ PLCতে বিভিন্ন কন্টাক্টের মধ্য দিয়ে একটি কয়েলকে এনার্জাইজ (energize) করা হয়PLCতে যখন কোন কয়েলের আউটপুটের স্ট্যাটাস বিট ওয়ান হয় বা Logic-1 হয়, তখন ওই আউটপুটের সাথে যুক্ত আউটপুট ডিভাইসটি অ্যাক্টিভ হয়ে যায়, এবং  যখন কয়েলের আউটপুটের  স্ট্যাটাস বিট জিরো বা Logic-0 হয়, তখন ওই আউটপুট ডিভাইসটি ডি-অ্যাক্টিভ হয়ে যায় PLC প্রোগ্রামে লজিক্যাল অপারেশানের জন্য এই আউটপুট কয়েলকে আবার কখনো কখনো নরম্যালি ওপেন বা নরম্যালি ক্লোজ কন্টাক্ট হিসাবেও ব্যাবহার করা হয়ে থাকেসাধারনত কয়েলের সিম্বলের ঠিক ওপরেই অ্যাড্রেস লিখে ওই কয়েলের পরিচিতি দেওয়া হয়নিচে কয়েলের সিম্বলের একটি ছবি দেওয়া হল     

বক্স (Boxes)

LADDER প্রোগ্রামিং এ বক্সের সাহায্যে সাধারনত বিভিন্ন ধরনের ফাংশান যেমন, টাইমার, কাউন্টার ইত্যাদিকে বোঝানো হয় টাইমার এবং কাউন্টার আবার বিভিন্ন প্রকারের হতে পারেনিচের ছবিতে বাঁদিকে একটি টাইমার এবং ডানদিকে একটি কাউন্টারের সিম্বলিক ছবি দেওয়া হলপরবর্তি অধ্যায়ে এই টাইমার এবং কাউন্টার সম্পর্কে আলাদাভাবে বিস্তৃত আলোচনা করা হয়েছে

স্পেশাল ইন্সট্রাকশান

কয়েকটি অ্যাডভান্সড PLC এর ক্ষেত্রে সাধারনত নন-বুলিয়ান ভ্যালুর কিছু প্রয়োজনীয় কন্ট্রোল ফাংশান করা হয়ে থাকে, এবং সেক্ষেত্রে দুটি নন-বুলিয়ান ভ্যালুকে বিভিন্ন ডাটা-কম্পারিসন করে একটি বুলিয়ান আউটপুট নেওয়া হয়। আবার কিছু ক্ষেত্রে সরাসরি ম্যাথামেটিক্যাল লজিক সিম্বলও ব্যাবহার করা হয়ে থাকে বিশেষ কিছু ম্যাথামেটিক্যাল অপারেশান এক্সিকিউট করার জন্য। নিচের ছবিতে LADDER ডায়াগ্রামে ব্যাবহৃত কয়েকটি কম্পারিসন ইন্সট্রাকশান এবং কিছু ম্যাথামেটিক্যাল ইন্সট্রাকশান দেখানো হল, যার ব্যাবহার কেবলমাত্র কিছু অ্যাডভান্সড PLC এর ক্ষেত্রেই দেখা যায়

 

কন্টাক্ট ও কয়েলের সাহায্যে  PLC প্রোগ্রাম কিভাবে লেখা হয়?

প্রথমে একটিমাত্র NO কন্টাক্ট ও একটি কয়েলের সাহায্যে LADDER ডায়াগ্রামে PLC প্রোগ্রাম কিভাবে লেখা হয়, তা নিচের ছবিতে দেখানো হল এবং সাথে সাথে ওই প্রোগ্রামের সমার্থক একটি ইলেকট্রিক্যাল সার্কিট দেওয়া হল

উপরের ছবিতে বাঁদিকে একটি ইলেকট্রিক্যাল সার্কিট দেওয়া হয়েছে, যেখানে একটি সুইচের সাহায্যে একটি ল্যাম্পকে জ্বালানো যেতে পারে, এখন এই সার্কিটটিকে যদি LADDER  ডায়াগ্রামের সাহায্যে বোঝানো হয়, তবে তা উপরের ডান দিকের ছবির মতন দেখাবেযেখানে সুইচের পরিবর্ত হিসাবে কন্টাক্ট এবং ল্যাম্পের পরিবর্ত হিসাবে কয়েল বোঝানো হয়েছেএবার নিচের ছবি অনুসারে ইলেকট্রিক্যাল সার্কিটের সুইচটিকে যদি অন করা যায় বা অ্যাক্টিভেট করা যায় তবে ল্যাম্পটি জ্বলে উঠবে  এই সার্কিটটিকে যদি LADDER ডায়াগ্রামের সাথে তুলনা করা হয়, তবে সেক্ষেত্রে কন্টাক্ট এবং কয়েল দুটি নিচের ছবিতে যেমন দেখানো হয়েছে তেমন হাল্কা রঙের একটি বক্সের মধ্যে দেখাবে অর্থাৎ শুধুমাত্র LADDER ডায়াগ্রাম দেখেই বোঝা সম্ভব কোন কন্টাক্ট বা কয়েল অ্যাক্টিভেট বা ডি-অ্যাক্টিভেট রয়েছে কিনানিচে সুইচটি অ্যাক্টিভেট অবস্থার ইলেকট্রিক্যাল সার্কিট ও পাশে LADDER  ডায়াগ্রাম দেওয়া হল       

 

LADDER ডায়াগ্রাম লেখার পদ্ধতি এবং বিভিন্ন সিম্বলের অর্থ  

LADDER এ প্রোগ্রামিং এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সিম্বল যেমন ব্যাবহার করা হয়, তেমনই লেখার পদ্ধতিও এক বিশেষ ধরনের হয়ে থাকেLADDER প্রোগ্রামিং এ সাধারনত কোন কয়েলকে অ্যাক্টিভ করার জন্য বেশ কিছু ইনপুট বা কন্টাক্টের অবস্থা বা কন্ডিশানকে ব্যাবহার করে লেখা হয়, অর্থাৎ কয়েল বা আউটপুটকে অ্যাক্টিভেট করা হয় কিছু কন্টাক্ট বা কয়েলের Status এর ওপর নির্ভর করে যেমন নিচের ছবি অনুসারে Contact 1 এবং Contact 2 কে ব্যাবহার করা হয়েছে Coil 1 কে অ্যাক্টিভেট করার জন্য এবং এক্ষেত্রে Contact 1 এবং Contact 2 এর স্ট্যাটাসের এর ওপরেই নির্ভর করবে Coil 1 এর  স্ট্যাটাস ( এক্ষেত্রে Contact 1 এর স্ট্যাটাস Logic 1 এবং Contact 2 এর স্ট্যাটাস Logic 0 হলেই কেবলমাত্র Coil 1 এর  স্ট্যাটাস Logic 1 হবে , পরবর্তিতে এ সম্মন্ধে বিস্তৃত আলোচনা করা হয়েছে)  

একটি LADDER  ডায়াগ্রামে এই ধরনের অনেকগুলি কয়েল বা আউটপুট থাকতে পারে এবং সেগুলিকে অ্যাক্টিভেট করার জন্য যে আলাদা আলাদা সেট অফ ইন্সট্রাকশানস (Set of Instructions) থাকে, অর্থাৎ সোজা কথায় বিভিন্ন কয়েলের জন্য বিভিন্ন কন্টাক্টের আলদা আলাদা লজিক্যাল ফাংশান (Logical Function) ব্যাবহার করা হয় এবং এই ধরনের প্রতিটি কয়েল এবং তার লজিক্যাল ফাংশানের এক একটি সেটকে এক একটি Ladder Rung বলা হয়অর্থাৎ একটি সম্পুর্ন LADDER ডায়াগ্রাম এই ধরনের অনেকগুলি ল্যাডার Rung এর সমন্বয়ে তৈরি হয়নিচে একটি  ল্যাডার Rung এর ছবি দেওয়া হল এবং সেখানে ব্যাবহৃত বিভিন্ন সিম্বল ও তাদের অ্যাড্রেস কি তা বোঝানো হল     

 

LADDER প্রোগ্রামিং এ বিভিন্ন সিম্বলের অ্যাড্রেস কিভাবে দেওয়া হয়?

LADDER প্রোগ্রামিং এর ক্ষেত্রে বিভিন্ন সিম্বলকে অ্যাড্রেস করার জন্য সাধারনত ওই সিম্বলের ঠিক উপরে ওই সিম্বলের অ্যাড্রেসটি লেখা থাকেধরা যাক কোন কন্টাক্টের সিম্বলের উপরে লেখা রয়েছে I 1.2, এর অর্থ ওই কন্টাক্টটি ইনপুট অ্যাড্রেস I 1.2 কে বোঝাচ্ছেঅর্থাৎ ইনপুট মডিউলের I 1.2 ইনপুটটিতে যদি 24V DC দেওয়া হয়, তবে LADDER ডায়াগ্রামের ওই কন্টাক্টের সিম্বলটি অ্যাক্টিভ বোঝাবে (এবং সেক্ষেত্রে ওই কন্টাক্টটি হাল্কা রঙের একটি বক্সের মধ্যে দেখাবে)তেমনই যদি কোন কয়েলের সিম্বলের উপরে লেখা থাকে  Q 0.3, এর অর্থ ওই কয়েলটি আউটপুট অ্যাড্রেস Q 0.3 কে বোঝাচ্ছেঅর্থাৎ ওই কয়েলটির স্ট্যাটাস Logic 1 হলে আউটপুট মডিউলের Q 0.3, আউটপুটটিতে 24V DC পাওয়া যাবে (এবং সেক্ষেত্রে ওই কয়েলটি হাল্কা রঙের একটি বক্সের মধ্যে দেখাবে) নিচের ছবিতে LADDER ডায়াগ্রামে কন্টাক্ট এবং কয়েলের অ্যাড্রেস কিভাবে দেওয়া  হয় তা দেখানো হল            

   

LADDER ডায়াগ্রামে ল্যাচিং সার্কিট (Latching Circuit) কাকে বলে?

সার্কিটের প্রয়োজন অনুসারে কখনো কখনো কোন আউটপুটকে হোল্ড করে রাখার প্রয়োজন হয়যেমন উদাহরণস্বরূপ কোন ইলেকট্রিক্যাল মোটরকে স্টার্ট করার জন্য যখন কোন পুশ সুইচ ব্যাবহার করা হয়, তখন পুশ সুইচটিকে ছেড়ে দিলেও মোটরটি চালু অবস্থায় থাকে, এবং মোটরটিকে বন্ধ করার জন্য অপর একটি পুশ সুইচকে চাপ দিতে হয়এই ব্যাবস্থায় মোটরটিকে চালু করার জন্য প্রয়োজনীয় আউটপুটকে হোল্ড করে রাখার প্রয়োজন হয়আউটপুটকে এই হোল্ড করে রাখার জন্য LADDER ডায়াগ্রামে যে লজিক ব্যাবহার করা হয় তাকে ল্যাচিং সার্কিট বলা হয়নিচের ছবির সাহায্যে LADDER ডায়াগ্রামের ল্যাচিং সার্কিট বোঝানো হল

  

উপরের সার্কিট অনুসারে ধরা যাক কয়েল Output কে কোন মোটরকে ON করার জন্য বা চালানোর জন্য ব্যাবহার করা হয়েছে এবং Input A ও  Input B যথাক্রমে মোটরের স্টার্ট ও স্টপ পুশ বাটন সুইচ এবং এক্ষেত্রে Input A একটি NO সুইচ এবং Input B একটি NC সুইচ।  এখন যদি Input A পুশ বাটন সুইচটিকে অ্যাক্টিভেট করা যায়, অর্থাৎ Input A এর  স্ট্যাটাস Logic 1 করা হয়, তবে কয়েলের আউটপুট স্ট্যাটাসও Logic 1 হবেকারন Input A এবং Input B এই দুটি ইনপুট অ্যান্ড লজিকে রয়েছে, এবং Input B কে অ্যাক্টিভেট না করা হলেও সেটির স্ট্যাটাস কিন্তু Logic 1 হবে, কারন সেটি NC লজিকে রয়েছে এবং ফলস্বরূপ কয়েলের আউটপুট স্ট্যাটাসও Logic 1 হবে পরবর্তীতে সার্কিট অনুসারে Output কে আবার Input A এর সাথে OR লজিকে ব্যাবহার করা হয়েছে এখন Input A সুইচটিকে যদি OFF করা হয়, অর্থাৎ স্ট্যাটাস Logic 0 করা হয়, তবে কয়েলের আউটপুট এর স্ট্যাটাসও Logic 0 হওয়ার কথাকিন্তু যেহেতু Output কে Input A এর সাথে OR লজিকে যুক্ত করা হয়েছে, সেইহেতু Outputএর Logic 1 স্ট্যাটাস Input A এর পরিবর্ত হিসাবে কাজ করবে এবং ফলস্বরূপ Output এর স্ট্যাটাস Logic 1 হয়েই থেকে যাবে, অর্থাৎ আউটপুটটি নিরবিচ্ছিন্নভাবে অ্যাক্টিভ থেকে যাবেসার্কিটের এই ব্যাবস্থাটিকেই LADDER ডায়াগ্রামের ল্যাচিং সার্কিট বলা হয় 

এখন Output কে ডি-অ্যাক্টিভেট বা কয়েলের স্ট্যাটাস Logic 0 করার জন্য Input B পুশ বাটন সুইচটিকে চাপ দিতে হবে বা অ্যাক্টিভ করতে হবেএখানে Input B কে অ্যাক্টিভেট করার অর্থ Input B এর স্ট্যাটাস Logic 0 করা (যেহেতু Input B একটি NC সুইচ )এখন যে মুহুর্তে Input B এর স্ট্যাটাস Logic 0 হবে, সেই মুহুর্তে কয়েলের আউটপুটের স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে, কারন এতক্ষন Input B এবং Output অ্যান্ড লজিকে ছিলOutput কে পুনরায় অ্যাক্টিভ করতে হলে Input A কে আবার অ্যাক্টিভ বা পুশ করতে হবেনিচের ছবির সাহায্যে ল্যাচিং সার্কিটের তিনটি অবস্থা দেখানো হল  

LADDER ডায়াগ্রামে SET RESET ফাংশান

LADDER ডায়াগ্রামে কখনো ল্যাচিং সার্কিটের জন্য SET / RESET লজিক ফাংশান ব্যাবহার করা হয়ে থাকে। SET এবং RESET ইন্সট্রাকশান কখনও একই RUNG এর মধ্যে বা আলাদা ভাবেও লেখা যেতে পারে। পরবর্তি ছবি অনুসারে যদি ইনপুট I1.2 কে একবারের জন্য Logic 1 করা হয়, তবে SET সিম্বলের স্ট্যাটাস Logic 1 হয়ে যাবে এবং এটি অপরিবর্তিত থাকবে, এমনকি ইনপুট I1.2 এর স্ট্যাটাস Logic 0 হয়ে গেলেও। এখানে আউটপুট Q2.3 কে SET সিম্বলের সাথে ব্যাবহার করা হয়েছে, অর্থাৎ আউটপুট Q2.3 এর স্ট্যাটাসও Logic 1 হয়ে যাবে।  এখন ইনপুট I1.3 কে একবারের জন্য Logic 1 করা হলে আউটপুট Q2.3 RESET হয়ে যাবে, অর্থাৎ স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে এবং এটি অপরিবর্তিত থাকবে, এমনকি ইনপুট I1.3 এর স্ট্যাটাস Logic 0 করা হলেও। নিচের ছবির সাহায্যে SET RESET ফাংশানের LADDER প্রোগ্রামিং দেখানো হল।


LADDER ডায়াগ্রামে মাল্টিপল আউটপুট কাকে বলে?

LADDER ডায়াগ্রামে কখনো একটি লজিক ব্যাবহার করে একের অধিক আউটপুট বা Multiple Output নেওয়া হয় সেক্ষেত্রে LADDER  ডায়াগ্রামে কিভাবে লেখা হবে তা নিচের ছবিতে দেওয়া হল, যেখানে কেবলমাত্র একটি ইনপুট (Input A) ব্যাবহার করে দুটি আউটপুট ( Output A এবং Output B) নেওয়া হয়েছে 

 


LADDER ডায়াগ্রামে PLC প্রোগ্রামিং শুরু করার পুর্বে যে বিষয়গুলি মাথায় রাখার প্রয়োজন

LADDER ডায়াগ্রামে PLC প্রোগ্রামিং শুরু করার পুর্বে যে বিষয়গুলি মাথায় রাখার প্রয়োজন সেগুলি নিচে আলোচনা করা হল এবং পাশাপাশি ছবির সাহায্যে তা বোঝানো হয়েছে

 

সিগন্যাল ফ্লো সবসময় বাঁদিকের বাস-বার থেকে ডান-দিকের বাস-বারের দিকে হবে

 

দুটি বা তার অধিক আউটপুটকে একসাথে প্যারালাল কানেকশান করা যেতে পারে

  

আউটপুট বিটকে ইনপুট সিগন্যাল বা কন্টাক্ট হিসাবে ব্যাবহার করা যেতে পারে

  

আউটপুট বিট, টাইমার, কাউন্টারকে কখনো সরাসরি বাঁদিকের বাস-বারে কানেক্ট করে ON করা যাবে না, কোন না কোন ইনপুটকে এগুলির পুর্বে  সংযোগ করতে হবে

  

আউটপুট বিটকে ON করার পর ওই লাইনে আর কোন ইনপুট সিগন্যালকে ব্যাবহার করা যাবে না

ইনপুট বিটকে কখনও আউটপুট হিসাবে নেওয়া যাবে না

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Popular Posts