বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩

মোটর স্টার্টার প্রোগ্রাম


এখানে উদাহরনের সাহায্যে LADDER ডায়াগ্রাম দ্বারা PLC প্রোগ্রাম লেখার পদ্ধতি আলোচনা করা হয়েছেএখানে প্রথমে একটি সহজ প্রোগ্রাম দেখানো হয়েছে যেখানে একটি  3-Phase AC ইন্ডাকশান মোটরকে PLCর সাহায্যে কিভাবে স্টার্ট এবং স্টপ করানো যেতে পারে তা বোঝা যায়PLC প্রোগ্রাম লেখা শুরু করার পূর্বে একটি 3-Phase AC ইন্ডাকশান মোটর কিভাবে হার্ডওয়ার কন্ট্রোলের (Hardware Control) সাহায্যে স্টার্ট এবং স্টপ করা হয় প্রথমে তা ইলেকট্রিক্যাল সার্কিটের সাহায্যে বোঝানো হয়েছে এবং ওই একই সার্কিটকে PLCর সাহায্যে কিভাবে লেখা যায় তা বোঝানো হয়েছে এবং পরবর্তীতে ধাপে ধাপে কিছু অতিরিক্ত ডিভাইস PLCর সাথে সংযোগ করে কিভাবে প্রোগ্রামকে Edit করে সহজেই লেখা যায় তা দেখানো হয়েছে      

 মোটর স্টার্টারের হার্ডওয়ার সার্কিট

নিচে একটি ইন্ডাকশান মোটরকে Start / Stop করার হার্ডওয়ার কন্ট্রোল সার্কিট দেখানো হয়েছে এবং এখানে  বোঝার সুবিধার জন্য সার্কিটটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে, প্রথমটি পাওয়ার ও দ্বিতীয়টি কন্ট্রোলপ্রথম ভাগ অনুসারে মোটরটি একটি ওভারলোড এবং কন্টাক্টরের মধ্য দিয়ে 3Ph AC পাওয়ার সাপ্লাইয়ের সাথে যুক্ত রয়েছে এবং দ্বিতীয় ভাগে অর্থাৎ কন্ট্রোল সার্কিটে দুটি পুশ সুইচের সাহায্যে কন্টাক্টরটিকে ON বা  OFF করে মোটরটিকে চালু বা বন্ধ করার ব্যাবস্থা করা হয়েছে

এখানে মোটরটিকে ON করার জন্য যে কন্টাক্টরটি ব্যাবহার করা হয়েছে তার কয়েল ভোল্টেজ 400V AC, যা কিনা সাপ্লাই লাইনের দুটি ফেজ থেকে নেওয়া হয়েছে এবং মোটরটিকে একটি ওভারলোডের মধ্যে দিয়ে কন্টাক্টরের সাথে সংযোগ করা হয়েছেঅর্থাৎ এখানে কন্টাক্টরের কয়েলের সাপ্লাই পরপর একটি Stop সুইচ, Start সুইচ এবং একটি Overload কন্টাক্টের মধ্যে দিয়ে নেওয়া হয়েছে এবং তার সাথেই কন্টাক্টরের একটি NO কন্টাক্টকেও আবার Start সুইচের সাথে প্যারালাল কানেকশনে (Parallel connection) রাখা হয়েছে (ছবিতে দ্রষ্টব্য)এখানে Stop সুইচ একটি NC কন্টাক্ট পুশ সুইচ এবং Start সুইচ একটি NO কন্টাক্ট পুশ সুইচ, এছাড়া এখানে Overload কন্টাক্টটিকে একটি NC কন্টাক্ট হিসাবে ব্যাবহার করা হয়েছে এখন Start সুইচে চাপ দিয়ে  কন্টাক্টরের কয়েলে ভোল্টেজ সাপ্লাই করা হলে, বা কন্টাক্টরটিকে অ্যাক্টিভেট করা হলে 3-Phase AC সাপ্লাই ওই ওভারলোড এবং কন্টাক্টরের মধ্য দিয়ে মোটরে যাবে এবং মোটরটি ঘুরতে শুরু করবে অর্থাৎ যদি Start সুইচটিকে চাপ দিয়ে ON করা হয়, তবে L2 ফেজ থেকে ভোল্টেজ Stop সুইচ (যেহেতু এটি NC contact) এবং Start সুইচের মধ্যে দিয়ে কন্টাক্টরের কয়েলে সাপ্লাই যাবে এবং কয়েলের অন্য প্রান্ত ওভারলোডের NC কন্টাক্টের মধ্যে দিয়ে L3 সাপ্লাই লাইনের সাথে যুক্ত থাকার ফলে কন্টাক্টরের কয়েলটি 400V AC তে এনার্জাইজ হবে এবং কন্টাক্টরটি অ্যাক্টিভেট হবে এবং 3-Phase AC সাপ্লাই কন্টাক্টরের মধ্য দিয়ে মোটরটিতে যাওয়ার ফলে মোটরটি ঘুরবে এবং এই অবস্থায় কন্টাক্টরটির মধ্যের আলাদা একটি NO কন্টাক্টের (যা কিনা Start সুইচের সাথে প্যারালাল সংযোগ করা রয়েছে) মধ্যেও সংযোগ সম্পন্ন করবেএখন যদি Start সুইচের চাপকে ছেড়েও দেওয়া হয় বা সুইচটিকে OFF করাও হয়, তবুও কন্টাক্টরটির কয়েলের মধ্যেকার সাপ্লাই ভোল্টেজ কিন্তু বন্ধ হয়ে যাবে না, কারন তা ওই কন্টাক্টরের সংযোগ ঘটিত NO কন্টাক্টের মধ্যে দিয়েই প্রবাহিত হতে থাকবে এবং ফলস্বরূপ কন্টাক্টরটিও নিরিবিচ্ছিন্নভাবে অ্যাক্টিভেট হয়েই থাকবে, ও  মোটরটিও চালু থাকবে এখন এই অবস্থায় যদি Stop সুইচটিকে চাপ দেওয়া হয় (NC কন্টাক্টকে বিচ্ছিন্ন করা), তবে ওই সুইচের মধ্যে দিয়ে প্রবাহিত সাপ্লাই ভোল্টেজ বিচ্ছিন্ন হবে এবং ফলস্বরূপ কন্টাক্টরটিও ডি-অ্যাক্টিভেটেড হয়ে যাবে ও সাথে সাথে মোটরটির ঘোরাও বন্ধ হয়ে যাবে এই ক্ষেত্রে পুনরায় মোটরটিকে চালু করতে হলে আবার Start সুইচটিকে চাপ দিতে হবে এখানে ওভারলোডের NC কন্টাক্টকে যেহেতু কন্টাক্টরের কয়েলের সাপ্লাই লাইনের সাথে সিরিজ সার্কিটে রাখা হয়েছে, সেইহেতু কোন কারনে মোটরটিতে Overload উপস্থিত হলে ওভারলোডের NC কন্টক্টটি Open হয়ে যাবে এবং সেক্ষেত্রেও সাথে সাথে কন্টাক্টরটির কয়েলের সাপ্লাই ভোল্টেজ  বন্ধ হয়ে যাবে ও কন্টাক্টরটি ডি-অ্যাক্টিভেট হয়ে যাবে এই পরিস্থিতিতে পুনরায় মোটরটিকে চালু করা সম্ভব হবে না, যতক্ষন না ওই ওভারলোডটিকে রিসেট করা হচ্ছে এবং এই ওভারলোডকে রিসেট করার অর্থ Open হয়ে যাওয়া NC কন্টাক্টের মধ্যে পুনরায় সংযোগ স্থাপন করা                                            

 মোটর স্টার্টারের LADDER ডায়াগ্রাম

LADDER ডায়াগ্রামের ক্ষেত্রে উপরের মোটর স্টার্টার সার্কিটের পাওয়ার সার্কিট অংশটি মোটামুটি একই থাকবে, শুধু কন্ট্রোল সার্কিটের পরিবর্তে PLC ব্যাবহার করে LADDER ডায়াগ্রামে ওই PLCতে প্রোগ্রাম লিখতে হবেঅর্থাৎ এখানে মোটর, ওভারলোড এবং কন্টাক্টর ও তাদের নিজেদের মধ্যেকার সংযোগ ব্যাবস্থা একই থাকবে, শুধুমাত্র কন্টাক্টরের কয়েলের সাপ্লাইকে PLCর সাহায্যে বিভিন্নভাবে কন্ট্রোল করে মোটরকে চালু বা বন্ধ করা হবে LADDER ডায়াগ্রামের সাহায্যে মোটর স্টার্টার সার্কিটকে লিখতে হলে প্রথমেই যেটা করা প্রয়োজন তা হল যে ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলি ব্যাবহার করা হবে তা ঠিক করা এবং তাদের Address গুলি চিহ্নিত করা,অর্থাৎ LADDER ডায়াগ্রামের মধ্যে ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলিকে সঠিকভাবে নির্দেশ করানিচে মোটর স্টার্টার সার্কিটের জন্য ব্যাবহৃত ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলি এবং তাদের জন্য চিহ্নিত করা Address গুলির পরিচিতি দেওয়া হল         

স্টার্ট সুইচ (NO কন্টাক্ট, পুশ সুইচ)                  = I 1.2

স্টপ সুইচ (NO কন্টাক্ট, পুশ সুইচ)                  = I 1.3

ওভারলোড কন্টাক্ট (NC কন্টাক্ট)                         = I 1.4

আউটপুট কয়েল                                       = Q 0.3

এখানে দুটি NO বা নরম্যালি ওপেন সুইচকে স্টার্ট ও স্টপ সুইচ হিসাবে নেওয়া হয়েছে, যাদের ইনপুট অ্যাড্রেস হল যথাক্রমে  I 1.2 এবং I 1.3. এছাড়া মোটরের ওভারলোড রিলের NC কন্টাক্টকে ইনপুট I 1.4 হিসাবে ধরা হয়েছে এবং মোটরটিকে স্টার্ট করার কয়েলের জন্য আউটপুট অ্যাড্রেস Q 0.3 কে নেওয়া হয়েছেএখানে বোঝার সুবিধার জন্য 400 V, AC কয়েল ভোল্টেজ কন্টাক্টরের পরিবর্তে একটি 24V DC কয়েল ভোল্টেজের কন্টাক্টরকে ব্যাবহার করা হয়েছে, যা কিনা আউটপুট মডিউলের সাথে সরাসরি সংযোগ করা হয়েছে কন্টাক্টরটিকে অ্যাক্টিভেট করার জন্য (কারন PLCর আউটপুট সাধারনত 24V DC হয়ে থাকে) বেশী কয়েল ভোল্টেজের ক্ষেত্রে রিলের সাহায্যে কিভাবে ওই কন্টাক্টরের কয়েলকে অ্যাক্টিভেট করা হয়, তা আলাদা অধ্যায়ে কিভাবে একটি অ্যাকচুয়েটার PLCর আউটপুট মডিউলের সাথে সংযুক্ত থাকে অংশে বিশদভাবে আলোচনা করা হয়েছে এখানেও পূর্বের ইলেকট্রিক্যাল সার্কিটের কতই একটি ওভারলোডের মধ্য দিয়ে মোটরের কয়েলে 3Ph AC সাপ্লাই দেওয়া হয়েছেসুতরাং এক্ষেত্রে শুধুমাত্র Q 0.3 এর স্ট্যাটাস Logic 1 অথবা Logic 0 করলেই কন্টাক্টরের কয়েল এনার্জাইজ বা ডি-এনার্জাইজ হবে, অর্থাৎ মোটরটি চালু বা বন্ধ হবে নিচে PLCর সাথে ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলির সংযোগ ব্যাবস্থা, CPU এর মধ্যে লিখিত প্রোগ্রাম এবং পাওয়ার সার্কিট অংশে মোটর, ওভারলোড এবং কন্টাক্টরের সংযোগ ব্যাবস্থা দেখানো হল। 

উপরের LADDER  ডায়াগ্রামে ইনপুট I 1.2, I 1.3 এবং I 1.4 কে অ্যান্ড লজিকে (AND Logic) যুক্ত করা হয়েছে, এবং এইক্ষেত্রে শুধুমাত্র ইনপুট I 1.2 কে অ্যাক্টিভেট করা হলেই Q 0.3  অ্যাক্টিভেট হবে, কারন I 1.4 ইনপুটটি ওভারলোডের NC কন্টাক্টের মধ্যে দিয়ে প্রথম থেকেই Logic 1 হয়ে রয়েছে এবং ইনপুট I 1.3 কে এখানে NC লজিকে ব্যাবহার করার ফলে, Stop সুইচটি OFF অবস্থায় সেটির স্ট্যাটাস Logic 1 থাকবে (এই অবস্থায় স্টপ সুইচটিকে অবশ্যই ডি-অ্যাক্টিভেট বা OFF থাকতে হবে)স্টার্ট সুইচটিকে ON বা ইনপুট I 1.2 কে অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 1 করা হলে আউটপুট Q 0.3 অ্যাক্টিভেট বা স্ট্যাটাস Logic 1 হবে এবং সেক্ষেত্রে LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন কি হবে, তা নিচের ছবিতে দেখানো হল            

 

এখানে স্টার্ট সুইচটিকে ON করার সঙ্গে সঙ্গেই Q 0.3 আউটপুটটি অ্যাক্টিভেট হয়ে যাবে (ছবিতে হাল্কা রঙ দিয়ে কোন কোন ইনপুট এবং আউটপুট অ্যাক্টিভেট থাকবে বা স্ট্যাটাস Logic 1 থাকবে তা বোঝানো হয়েছে)Q 0.3  আউটপুটটিকে আবার ইনপুট   I 1.2 এর সাথে ল্যাচিং সার্কিট (Latching Circuit) হিসাবে লেখা হয়েছে, অর্থাৎ Q 0.3 আউটপুটটি ইনপুট I 1.2 এর পরিবর্ত হিসাবে Latch করবে (Latching Circuit সম্পর্কে চতুর্থ অধ্যায়ে আলোচনা করা হয়েছে)এখন ইনপুট I 1.2 কে যদি রিলিজ করা হয় বা স্ট্যাটাস Logic 0 করা হয়, তবে আউটপুট Q 0.3 কিন্তু ON হয়েই থেকে যাবে, কারন সেক্ষেত্রে Q 0.3, ইনপুট I 1.2 এর পরিবর্ত হিসাবে কাজ করবে এবং সেক্ষেত্রে LADDER ডায়াগ্রামের  পাওয়ার ফ্লো লাইন কি হবে তা নিচের ছবিতে দেখানো হল        

এখানে Q 0.3 আউটপুটকে ইনপুট I 1.2 এর পরিবর্তে Latching হিসাবে ব্যাবহার করা হয়েছেএই সার্কিটে Q 0.3 আউটপুট মোটরের কন্টাক্টরকে অ্যাক্টিভেট করবে, যা কিনা  মোটরটিকে চালু করবে এবং এই অবস্থায় মোটরটি চালু হয়েই থাকবে, যতক্ষন না স্টপ সুইচটিকে ON করা হচ্ছেএখানে স্টপ সুইচকে চাপ দেওয়া বা ON করার অর্থ ইনপুট I 1.3 এর স্ট্যাটাস Logic 0 করা এবং ইনপুট I 1.3 এর স্ট্যাটাস Logic 0 হওয়ার সঙ্গে সঙ্গেই Q 0.3 আউটপুটও OFF বা স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে (কারন এখানে ইনপুট I 1.3 কে NC লজিকে ব্যাবহার করা হয়েছে) অর্থাৎ স্টপ সুইচটিকে ON করলে Q 0.3 এর পাওয়ার ফ্লো লাইন ওপেন হয়ে যাবে এবং ফলস্বরূপ Q 0.3 এর আউটপুটও Logic 0 হয়ে যাবে ও এই অবস্থা বলবৎ থাকবে, যতক্ষণ না পুনরায় স্টার্ট সুইচটিকে ON করা হচ্ছে এখন স্টপ সুইচটিকে ছেড়ে দিলেও বা OFF করলেও Q 0.3 এর আউটপুট আর কিন্তু Logic 1 হবে না, কারন সেক্ষেত্রে Latching circuit ওপেন হয়ে যাবেঅর্থাৎ সার্কিটটি একেবারে শুরুর অবস্থায় ফিরে যাবেনিচে স্টপ সুইচটির ON অবস্থায় LADDER ডায়াগ্রামের  পাওয়ার ফ্লো লাইন কি হবে তা নিচের ছবিতে দেখানো হল।       

  

এই LADDER  ডায়াগ্রামে আর একটি ইনপুট I 1.4 কে ব্যাবহার করা হয়েছে মোটরের ওভারলোড পরিস্থিতিতে মোটরটিকে বন্ধ করার জন্যএক্ষেত্রে মোটরটির ওভারলোডের সময় ওভারলোডের মধ্যে অবস্থিত একটি NC কন্টাক্টকে Open করে থাকে, এবং সেই NC কন্টাক্টকে এখানে ইনপুট I 1.4 এর সাথে যুক্ত করা হয়েছে মোটরটির স্বাভাবিক অবস্থায় (No Overload) ওই কন্টাক্টটি থেকে নেওয়া ইনপুট I 1.4 সবসময় Logic 1 হয়েই থাকবে (কারন এটি ওভারলোডের মধ্যে অবস্থিত একটি NC কন্টাক্ট) এবং মোটরের ওভারলোড অবস্থায় এই ইনপুট I 1.4 এর স্ট্যাটাস Logic 0 হয়ে যাবেমোটরের ওভারলোড অবস্থায় LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন যেহেতু ওপেন হয়ে যায়, তাই Q 0.3 এর আউটপুট স্ট্যাটাসও Logic 0 হয়ে যায় এবং এই অবস্থা বলবৎ থাকে, যতক্ষণ না পুনরায় ওভারলোডকে রিসেট করা হচ্ছেঅর্থাৎ কেবলমাত্র ওভারলোডকে রিসেট করার পরই পুনরায় ইনপুট I 1.4 এর স্ট্যাটাস Logic 1 হবে এবং সার্কিটটি পুনরায় কাজ করতে সক্ষম হবেনিচে মোটরের ওভারলোড অবস্থায় LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন দেখানো হল।         

 

LADDER  ডায়াগ্রামে অতিরিক্ত আউটপুট ডিভাইসের সংযোগ

যে কোন PLCর মস্ত বড় সুবিধা এই যে, অতিরিক্ত কোন ডিভাইস পূর্ববর্তী সার্কিটের সাথে খুব সহজেই নামমাত্র হার্ডওয়্যার সংযোগ করেই করা যেতে পারে এবং প্রোগ্রামিং এর ক্ষেত্রে শুধুমাত্র একটি বা দুটি RUNG, অতিরিক্ত লেখার প্রয়োজন হবে এখন এইক্ষেত্রে উপরে দেওয়া সার্কিটে অতিরিক্ত দুটি আউটপুট ডিভাইসের সংযোগ করা হবে, একটি মোটরটির স্টার্ট ইন্ডিকেটর ল্যাম্প ও অপরটি স্টপ ইন্ডিকেটর ল্যাম্পএক্ষেত্রে PLCর আউটপুট মডিউলের থেকে শুধুমাত্র দুটি আলাদা আউটপুটের সংযোগ করতে হবে এবং ওই আউটপুট দুটির সাথে দুটি আলাদা ল্যাম্পের সংযোগ করতে হবে এখানে মোটরের স্টার্ট এবং স্টপ ইন্ডিকেশনের জন্য যে অতিরিক্ত আউটপুট দুটি নেওয়া হয়েছে, তাদের অ্যাড্রেস ধরা হয়েছে যথাক্রমে Q 0.4 এবং Q 0.5অর্থাৎ Q 0.4 এর সাথে যুক্ত লাইটটি জ্বললে বোঝা যাবে মোটরটি চালু রয়েছে এবং Q 0.5 এর সাথে যুক্ত লাইটটি জ্বললে বোঝা যাবে মোটরটি বন্ধ আছে আউটপুট দুটি ব্যাবহার করে LADDER ডায়াগ্রাম কি হবে তা নিচে দেখানো হল

উপরের ডায়াগ্রাম অনুসারে মোটরের আউটপুট Q 0.3 কে NO লজিকে ব্যাবহার করা হয়েছে মোটর ON ল্যাম্পের আউটপুট Q 0.4 এর স্ট্যাটাস Logic 1 করার জন্য এবং  Q 0.3 কে NC লজিকে ব্যাবহার করা হয়েছে মোটর OFF ল্যাম্পের আউটপুট Q 0.5 এর স্ট্যাটাস Logic 1 করার জন্য অর্থাৎ এখানে যদি Q 0.3 এর স্ট্যাটাস Logic 1 হয়, তবে তার সাথে সাথে Q 0.4 এর স্ট্যাটাসও Logic 1 হবে আবার এখানে স্বাভাবিক অবস্থায় সবসময় Q 0.5 এর স্ট্যাটাস Logic 1 হয়েই থাকবে, কারন  Q 0.3 এর স্ট্যাটাস স্বাভাবিক অবস্থায় সবসময় Logic 0 এবং Q 0.3 কে যেহেতু NC লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.5 কে ON করার জন্য, তাই Q 0.3 এর স্ট্যাটাস Logic 0 থাকলেই Q 0.5 এর স্ট্যাটাস Logic 1 থাকবে অর্থাৎ স্বাভাবিক অবস্থায় সবসময় মোটর OFF’ এর লাইটটি জ্বলে থাকবেকিন্তু যখন প্রথম RUNG এর লজিক অনুসারে মোটরটিকে স্টার্ট করা হবে, সেই সময় আউটপুট Q 0.3 এর স্ট্যাটাস    Logic 1 হবে, যা কিনা আউটপুট Q 0.4 এর স্ট্যাটাসকেও Logic 1 করবে (কারন LADDER ডায়াগ্রামে Q 0.3 কে NO লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.4 কে ON করার জন্য) এবং সাথে সাথে মোটর ON’ এর লাইটটিও জ্বলে যাবে কিন্তু তার সাথে সাথে মোটর OFF’ এর লাইটটি নিভে যাবে (কারন Q 0.3 কে NC লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.5 কে ON করার জন্য)নিচের ছবিতে মোটরের স্টার্ট অবস্থায় LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন কি হবে তা দেখানো হল        

LADDER  ডায়াগ্রামে অতিরিক্ত ইনপুট ডিভাইসের সংযোগ

পূর্বের আলোচনায় যেমন দুটি আউটপুট ডিভাইসের (স্টার্ট ও স্টপ ইন্ডিকেটর লাইট) সংযোগ দেখানো হয়েছে, সেইরকম PLCতে কোন ইনপুট ডিভাইসের সংযোগও খুব সহজেই করা যেতে পারেযেমন নিচের সার্কিটে একটি অতিরিক্ত সেফটি সুইচ এর ব্যাবহার  দেখানো হয়েছে, যে সুইচটিকে কোন মেশিনের দরজা বন্ধের সিগন্যাল হিসাবেও নেওয়া যেতে পারে এবং সেক্ষেত্রে কেবলমাত্র মেশিনের দরজা বন্ধ হলে তবেই মোটরটি চালু হবে, নতুবা মেশিনের দরজা খোলা থাকলে কোন অবস্থাতেই মেশিনের মোটরটিকে চালু করা সম্ভব হবে না এই সুইচ যে কোন সাধারন নরম্যালি ওপেন (NO) টাইপ লিমিট সুইচকে নেওয়া যেতে পারেনিচে অতিরিক্ত সুইচের সংযোগ এবং তার LADDER ডায়াগ্রাম দেওয়া হল         

                   

এক্ষেত্রে NO টাইপ লিমিট সুইচকে ইনপুট I 1.5 এর সাথে সংযোগ করা হয়েছে (এক্ষেত্রে I 1.5 একটি অতিরিক্ত ইনপুট নেওয়া হয়েছে) এবং LADDER ডায়াগ্রামে ওই ইনপুটকে অর্থাৎ I 1.5 কে অ্যান্ড লজিকে পূর্ববর্তী ইনপুটগুলির সাথে সংযোগ করা হয়েছেএক্ষেত্রে সুইচটি Close বা বন্ধ হলে I 1.5 এর স্ট্যাটাস Logic 1 হবে এবং সেক্ষেত্রে কেবলমাত্র I 1.5 এর স্ট্যাটাস Logic 1 হলে তবেই Q 0.3 এর স্ট্যাটাস Logic 1 হবে, অন্যথায় কোনভাবেই Q 0.3 এর স্ট্যাটাসকে Logic 1 করা সম্ভব হবে না অর্থাৎ সুইচটির Open অবস্থায় বা মেশিনের দরজা খোলা অবস্থায় কোন ভাবেই মোটরটিকে চালু করা সম্ভব হবে নানিচে সুইচ ON অবস্থায় এবং মোটর চালু অবস্থায় LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন কি হবে তা দেখানো হল।  

মোটরকে রিভার্স ডাইরেকশানে (Reverse Direction) ঘোরানোর প্রোগ্রাম

উপরোক্ত সার্কিটের মোটরকে যদি বিপরিত দিকে বা রিভার্স ডাইরেকশানে ঘোরাতে হয়, তবে সেক্ষেত্রে অতিরিক্ত একটি ইনপুট ও একটি অতিরিক্ত আউটপুটের সংযোগ নিতে হবেনিচের ছবিতে মোটরকে রিভার্স ডাইরেকশানে ঘোরানোর LADDER প্রোগ্রাম ও প্রয়োজনীয় হার্ডওয়ার সংযোগ ব্যাবস্থা দেখানো হল, যেখানে অতিরিক্ত একটি পুশ সুইচের ইনপুট I 1.6 কে নেওয়া হয়েছে মোটরের রিভার্স স্টার্টের জন্য এবং অতিরিক্ত একটি আউটপুট Q 0.6 কে নেওয়া হয়েছে মোটরের রিভার্স ডাইরেকশনের কন্টাক্টরকে অ্যাক্টিভেট বা ON করার জন্য

উপরে দেওয়া LADDER ডায়াগ্রাম অনুসারে রিভার্স স্টার্ট পুশ সুইচের ইনপুট I 1.6 কে সংযোগ করা হয়েছে মোটরের রিভার্স স্টার্টের জন্য, এবং ওই ইনপুটের লজিক আগে বর্নিত স্টার্ট সুইচের মতই করা হয়েছেঅর্থাৎ LADDER ডায়াগ্রামে আউটপুট Q 0.6 কে Logic 1 করার জন্য ইনপুট I 1.6 কে I 1.3, I 1.4 এবং I 1.5 এর সাথে অ্যান্ড লজিকে সংযোগ করা হয়েছে এবং Q 0.6 কে I 1.6 এর সাথে ল্যাচিং সার্কিট (Latching Circuit) হিসাবে ব্যাবহার করা হয়েছেঅর্থাৎ এক্ষত্রেও I 1.6 কে একবার প্রেস করে ছেড়ে দিলেও আউটপুট Q 0.6 এর স্ট্যাটাস Logic 1 হয়েই থেকে যাবে এবং বাকি সার্কিটের কর্মপদ্ধতি পূর্বে বর্নিত ডায়াগ্রামের মতই হবে পরবর্তী LADDER RUNGএ আবার Q 0.6 কে  Q 0.3 এর সাথে OR লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.4 কে ON করার জন্য, অর্থাৎ Q 0.6 এবং Q 0.3 এর মধ্যে যে কোন একটি ON বা Logic 1 হলেই Q 0.4 এর স্ট্যাটাস Logic 1 হবেতাই মোটরটি Forward বা Reverse যে দিকেই ঘুরুক না কেনো মোটর ON লাইটটি দুই ক্ষেত্রেই জ্বলে যাবেআবার শেষ LADDER RUNGএ Q 0.6 এবং Q 0.3 কে NC কন্টাক্ট হিসাবে AND লজিকে ব্যাবহার করা হয়েছে Q 0.5 এর স্ট্যাটাস Logic 1 করার জন্য, অর্থাৎ Q 0.6 এবং Q 0.3 এর মধ্যে দুটিই OFF বা স্ট্যাটাস Logic 0 থাকলে তবেই Q 0.4 এর স্ট্যাটাস Logic 1 থাকবে (কারন ওই দুটি আউটপুটের NC লজিক নেওয়া হয়েছে)তাই মোটরটির Forward বা Reverse যে কোন দিকের ঘোরা বন্ধ থাকলেই কেবলমাত্র মোটর OFF লাইটটি জ্বলবেআউটপুট Q 0.6 এবং Q 0.3 এর মধ্যে যে কোন একটি ON বা স্ট্যাটাস Logic 1 হলেই Q 0.5 এর আউটপুট OFF বা স্ট্যাটাস Logic 0 হয়ে যাবে এবং সেক্ষেত্রে মোটর OFF লাইটটিও নিভে থাকবে নিচে মোটরের রিভার্স ডাইরেকশনে ঘোরার সময় LADDER ডায়াগ্রামের পাওয়ার ফ্লো লাইন দেখানো হল

এখানে মোটরটিকে রিভার্স ডাইরেকশানে ঘোরানোর জন্য মোটরের হার্ডওয়ার কানেকশানেও কিছু পরিবর্তন করা হয়েছে (পূর্বের ছবিতে দ্রষ্টব্য), যেখানে একটি অতিরিক্ত কন্টাক্টর ব্যাবহার করা হয়েছে মোটরের রিভার্স মুভমেন্টের জন্য এখানে লক্ষ্য করলে দেখা যাবে মোটরের Forward মুভমেন্টের সময় 3Ph AC সাপ্লাইয়ের L1, L2 এবং L3 ফেজ তিনটি (যখন Forward Contactor অ্যাক্টিভেট হবে) মোটরের যে তিনটি টার্মিনালের সাথে সংযুক্ত হবে, Reverse মুভমেন্টের সময় (যখন Reverse contactor অ্যাক্টিভেট হবে) সেগুলি মোটরটির ওই তিনটি টার্মিনালের মধ্যে ফেজ পরিবর্তন করে সংযুক্ত হবেঅর্থাৎ এক্ষেত্রে লক্ষ্য করলে দেখা যাবে, Forward মুভমেন্টের সময় মোটরের তিনটি টার্মিনাল M1, M2 এবং M3 যথাক্রমে 3Ph AC সাপ্লাইয়ের L1, L2 এবং L3 এর সাথে যুক্ত হবে, কিন্তু Reverse মুভমেন্টের সময় মোটরের টার্মিনাল M1, M2 এবং M3 যথাক্রমে সাপ্লাইয়ের L3, L2 এবং L1 এর সাথে যুক্ত হবেফলে Forward ডাইরেকশনে মোটরটি যে দিকে ঘুরবে, ফেজ পরিবর্তন হওয়ার ফলে Reverse ডাইরেকশনে ঠিক তার বিপরিত দিকে ঘুরবে 

মোটরকে Star or Delta কানেকশানে ঘোরানোর প্রোগ্রাম

এখানে মোটরটিকে Star এবং Delta কানেকশানে ঘোরানোর জন্য প্রথমেই মোটরের হার্ডওয়ার কানেকশানে কিছু পরিবর্তন করা প্রয়োজন (নিচের ছবিতে দ্রষ্টব্য) এখানে লক্ষ্য করলে দেখা যাবে মোটরের ৬টি টার্মিনালকে দেখানো হয়েছে (U1-U2, V1-V2 এবং W1-W2) যা কিনা 3 phase induction মোটরের তিনটি কয়েলকে আলাদাভাবে চিহ্নিত করেStar কানেকশানে Induction মোটরকে ঘোরানোর জন্য এই তিনটি কয়েলের এক দিকের প্রান্তগুলিতে 3phase ভোল্টেজ সাপ্লাই দেওয়া হয় এবং অপর দিকের প্রান্তগুলিকে short করার প্রয়োজন হয় Star কন্টাক্টরটিকে লক্ষ্য করলে দেখা যাবে, পাওয়ার টার্মিনালের নিচের দিকের প্রান্তগুলিকে short করা হয়েছে এবং অপরদিকের প্রান্ত মোটরের কয়েলের তিনটি প্রান্ত U2, V2 এবং W2 এর সাথে সংযুক্ত রয়েছেঅর্থাৎ ওই কন্টাক্টরটি অ্যাক্টিভেট হলে মোটরের কয়েলগুলির U2, V2 এবং W2 প্রান্তগুলি নিজেদের মধ্যে short  হবে।     

C1 অর্থাৎ মেইন কন্টাক্টরটিকে অ্যাক্টিভেট করা হলে 3 Phase supply ওই কন্টাক্টর এবং ওভারলোডের মধ্য দিয়ে মোটরের কয়েলের U1, V1 এবং W1 প্রান্তে পৌঁছাবে এবং এই অবস্থায় C3 অর্থাৎ Star কন্টাক্টরটিকে অ্যাক্টিভেট করা হলে মোটরের কয়েলের অপর প্রান্তগুলি U2, V2 এবং W2 নিজেদের মধ্যে short হবে এবং মোটরটি Star কানেকশানে Low-rpm এ ঘুরতে শুরু করবেমোটরকে High-rpm এ ঘোরানোর জন্য মোটরের কয়েলগুলিকে Delta কানেকশানে সংযোগ করার প্রয়োজন হয়এক্ষেত্রে কয়েলগুলির Delta connection করার অর্থ U1 এর সাথে V2 এর সংযোগ,  V1 এর সাথে W2 এর সংযোগ এবং W1 প্রান্তের সাথে U2 প্রান্তের সংযোগ, যা কিনা C2 অর্থাৎ Delta কন্টাক্টরটির সাহায্যে করা হয়েছে, C1 এবং C2 কন্টাক্টরদুটিকে একসাথে অ্যাক্টিভেট করা হলে 3phase AC supply, C1 কন্টাক্টর এবং ওভারলোডের মধ্য দিয়ে একসাথে মোটরের কয়েলগুলির U1V2, V1W2 এবং W1U2 প্রান্তে পৌঁছাবেফলে মোটরের কয়েলগুলি Delta connection3phase AC voltage এর সাথে যুক্ত হবে এবং মোটরটি high-rpm এ ঘুরতে শুরু করবেনিচে মোটরের সাথে কন্টাক্টরগুলির hardware কানেকশান এবং পাশাপাশি বোঝার সুবিধার জন্য মোটরের কয়েলের StarDelta কানেকশান দেখানো হল        

 

উপরের সার্কিট অনুসারে মোটরকে Star অথবা Delta কানেকশানে ঘোরানোর জন্য LADDER প্রোগ্রাম কেমন হবে তা নিচে দেখানো হল এখানে অতিরিক্ত একটি মেইন কন্টাক্টর C1 ব্যাবহার করতে হবে মোটরকে 3 phase AC সাপ্লাই দেওয়ার জন্য এবং C2 C3 ব্যাবহার করা হয়েছে যথাক্রমে Star এবং Delta কানেকশান সিলেক্ট করে মোটরকে সেই অনুসারে ঘোরানোর জন্যএখানে বোঝার সুবিধার জন্য LADDER ডায়াগ্রামটিকে পূর্বের ডায়াগ্রামের সাথে সামঞ্জস্য রেখেই লেখা হয়েছে   

উপরে দেওয়া LADDER ডায়াগ্রামটি অনেকটা পূর্বে বর্ণিত মোটরের forward এবং reverse ডাইরেকশানে ঘোরানোর প্রোগ্রামের মতইএক্ষেত্রে শুধুমাত্র একটি extra আউটপুট নেওয়া হয়েছে Q 0.2, যা কিনা মেইন কন্টাক্টর C1 কে অ্যাক্টিভেট করবে মোটরকে Star Delta কানেকশানে ঘোরানোর জন্য যে দুটি আলাদা কন্টাক্টর C3 এবং C2 ব্যাবহার করা হয়েছে, সেগুলিকে যথাক্রমে আউটপুট Q 0.3 এবং Q 0.6 দ্বারা অ্যাক্টিভেট করা হয়েছে (আউটপুটগুলির অ্যাক্টিভেশান লজিক সম্পর্কে পূর্বে আলোচনা করা হয়েছে) এখানে পুশ সুইচের ইনপুট I 1.6 কে ধরে নেওয়া হয়েছে মোটরের Delta কানেকশানে স্টার্টের জন্য এবং ইনপুট I 1.2, মোটরের Star কানেকশানে স্টার্টের জন্য ব্যাবহার করা হয়েছে  

LADDER ডায়াগ্রামটিকে লক্ষ্য করলে দেখা যাবে Q 0.2 কে অ্যাক্টিভ বা স্ট্যাটাস Logic 1 করার জন্য Q 0.3 এবং Q 0.6 আউটপুট দুটিকে OR Logic এ ব্যাবহার করা হয়েছেএক্ষেত্রে Q 0.3 এবং Q 0.6 এর মধ্যে যে কোন একটির স্ট্যাটাস Logic 1  হলেই Q 0.2 এর স্ট্যাটাস Logic 1 হবে, অর্থাৎ C1 কন্টাক্টরটি অ্যাক্টিভেট হবেএর অর্থ Star অথবা Delta যে কোন একটি পুশ সুইচ ON করলেই সংশ্লিষ্ট আউটপুট ON হওয়ার সাথে সাথেই মেইন কন্টাক্টরটিও ON  হয়ে যাবেসেক্ষেত্রে 3phase AC supply C1 কন্টাক্টরের মধ্য দিয়ে ওভারলোড হয়ে C3 অথবা C2, যে কোন একটির মধ্য দিয়ে মোটরের star অথবা delta সার্কিট কমপ্লিট করবে

এখন ধরে নেওয়া যাক কোন অবস্থায় যদি star এবং delta সুইচ দুটিকে একসাথে press করা হয়, তবে C2 এবং C3 কন্টাক্টরদুটি একসাথেই ON হয়ে যাবে এবং সেক্ষেত্রে 3phase AC supply  সরাসরি C2 এবং C3 কন্টাক্টরের মধ্য দিয়ে short circuit  হয়ে যাবেএই অবস্থা যাতে কোন মতেই উপস্থিত হতে না পারে তার জন্য LADDER diagram Q 0.3 এবং Q 0.6 কে অ্যাক্টিভেট করার লজিকে একটি ছোট পরিবর্তন করা হয়েছেএখানে Q 0.3 কে অ্যাক্টিভ করার জন্য বাকি লজিকের সাথে Q 0.6 কে NC কন্টাক্ট হিসাবে AND Logic এ এবং Q 0.6 কে অ্যাক্টিভ করার জন্য Q 0.3 কে NC কন্টাক্ট হিসাবে AND Logic এ ব্যাবহার করা হয়েছেএর অর্থ Q 0.3 এর স্ট্যাটাস কোন অবস্থাতেই Logic 1 হবে না যতক্ষণ না Q 0.6 এর স্ট্যাটাস Logic 0 হচ্ছে আবার সেইরকম Q 0.6 এর স্ট্যাটাস কোন অবস্থাতেই Logic 1 হবে না যতক্ষণ না Q 0.3 এর স্ট্যাটাস Logic 0 করা হচ্ছে অর্থাৎ কোন অবস্থাতেই Q 0.3 এবং Q 0.6 এর স্ট্যাটাস একসাথে Logic 1 হবে নাফলে কোন অবস্থাতেই C2 এবং C3 কন্টাক্টর একসাথে ON হবে না এবং short circuit পরিস্থিতি উৎপন্ন হবে না   

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Popular Posts